Wednesday, September 27, 2017

অষ্টমীর সকাল, ২০১৭: একটি দাম্পত‍্যকলহ

অষ্টমীর সকাল, ২০১৭: একটি দাম্পত‍্যকলহ
মুক্তিপ্রকাশ রায়

(যাহা বলিব সত‍্য বলিব, সত‍্য বই মিথ‍্যা বলিব না)

ড্রাইভারের ওপর চটে গিয়েছিল বউ। আমাকে হাতের কাছে পেয়ে ঝাড়টা আমাকেই দেবে বলে মনস্থ করল, তুমি এসব ক‍্যালাস মাল কোত্থেকে জোটাও বলো তো?
মিনমিন করে বললুম, আমি কি আর কাউকে জোটাই? আমার জুটে যায়। এই যেমন তোমাকে কি আমি জুটিয়েছি? তুমিই জুটে গেছ।
ভাগ‍্যিস জুটে গেছি, বউ বলল, নয়তো এখনও বিয়ে হত না তোমার; ফ‍্যা ফ‍্যা করে ঘুরে বেড়াতে। আর একটা কথা, আস্পদ্দা তোমার কম নয়! আমাকে ড্রাইভারের সঙ্গে তুলনা করছ?
কেন?--সাফাই দিলুম আমি, তুলনাটা লাগসই হয়নি বলছ? সে আমার গাড়ি চালায়, আর তুমি আমার সংসার মায় গোটা জীবনটাই চালাচ্ছ। তুমি ড্রাইভার নও কীসে?
বউয়ের মুখে একটু ঝিলিক দেখা গেল।

আর তুমি শুধু ড্রাইভার নও, যোগ করলুম আমি, তুমি হচ্ছ গিয়ে screw driver। ভেঙে বলতে হবে?
-ছিঃ, অসোব‍্যো কোথাকার!

No comments: